(সকল ধরনের চিকিৎসকদের প্রতি)
যদি বাঁচতে চান মর্যাদার সাথে:
১.রোগী দেখা,রিপোর্ট বিশ্লেষন,ওষুধ লেখা,উপদেশসহ চেম্বারে পরপর ৩-৫দিন বারবার কোন ভিজিট রাখবেননা প্লীজ।দরকার হলে সম্ভাব্য সকল হিসেব একত্র করে মন&পারিপার্শ্বিকোপযোগী বেশি ভিজিট নির্ধারণ করুন।(ভাল প্রতিস্ঠানে বিক্রয়পরবর্তি সেবা বলতে একটি টার্ম আছে,নিজেকে গুরুত্বপূর্ণ প্রতিস্ঠান ভাবুন প্লীজ
২.প্রথম ২-৩মিনিট রোগী আগড়বাগড় যাই বলুক বলতে দিন,থামাবেননা প্লীজ।কোনটা কেন কি দিচ্ছেন একটুসখানি হলেও বুঝিয়ে দিন।
টাকা বেশি নিন কিন্তু ব্যাবহার মধুরতম করুন প্লীজ।
৩.ডাক্তার নিজে,বাবামা,স্পাউস,সন্তানের থেকে হাফ/ফুল ফ্রি(ভিজিট দিতে নিলে ঝারি লাগালে বেস্ট) ভিজিট রাখুন প্লীজ।
৪.ডাক্তারদের ইনহাউস কোন ভুল হলে সিনিয়ারগন ননডাক্তার কারো সামনে ভুলেও কিছু বইলেননা প্লীজ,বরং তাকে সাপোর্ট করুন;রুম বন্ধ করে দরকার হলে থাপ্পর মাইরেন।দেখবেন একই ভুলতো দ্বিতীয়বার করবেইনা বরং আপনি দখল করবেন পিতার স্থান।
জুনিয়ারোর সকল রোগীই আপনার কাছেই রেফার্ড হবেন,একটু করেই দেখেননা প্লীজ
৫.এমবিবিএস কারো ব্যাবস্থাপত্র আপনাকে উপস্থাপন করা হলে ছিছি না করে অভিনয় করে হলেও একটু প্রশংসা করুন প্লীজ।রোগী ফিরে গিয়ে তাকে যখন শ্রুত প্রশংসাবানী শোনাবেন,জুনিয়ারও মহানিশ্চিন্তে খালি আপনাকেই রোগী পাঠাতে থাকবেন।ব্যাবস্থাপত্রে ভুল থাকলে জুনিয়ারের নাম্বার নিয়ে কৌশলে বুঝিয়ে দিন।কি কাজ হয় দেখুন।রোগী রোগী পাঠায় ১/২জন,ডাক্তার রোগী পাঠায় শয়ে শয়ে।তাছাড়া আপনার এই শিক্ষা ভবিষ্যতে সংক্রমিত হয়ে উত্তম চিকিৎসকের বংশবৃদ্বিই করবে।অব্যার্থ সূত্র,এপ্লাই করেই দেখুন প্লীজ।
\
ংশেষকথা-
ডাক্তারি ওকালতিকে ব্যাবসা সংজ্ঞায়িত করেছিলেন রবিঠাকুর।ব্যাবসা দুরকম হয়,ক্ষনস্থায়ী,দীর্ঘস্থায়ী।
পেশাকে মর্যাদাসম্পন্ন করুন।আজকের নবীন চিকিৎসকের কিন্তু কসাই অভীধা প্রাপ্য নয়,অর্জনও নয়।
উটপাখীর মত আর কতকাল মুখা লুকাবেন !
রোগী শারীরিক মানসিক কস্টে আছেন,অনেক প্রতীক্ষা করে দূর থেকে সিরিয়াল নিয়ে বসে আছেন,যাতায়াতের কস্ট,ফিরে যাবার কস্ট,তারপর আবার সম্মানের সাথে আপনাকে টাকাও দিচ্ছেন,এতকিছুর পর আপনার কি মনে হয় অন্তত রোগীর সাথে যেকোন যুক্তিতেই খারাপ আচরনের অধিকার আপনার আছে?
যদি মনে করেন নিজের টেম্পার ধরে রাখতে পারছেননা,উপরের পরামর্শগুলো মানতে,অন্তত ১০-১৫টা মিনিট রোগীকে দিতেই পারছেননা তাহলে সেদিন চেম্বার বন্ধ রাখুন।
সবাই যদি নিজের কর্তব্য নিয়ে ভাবতো তাহলে অধিকার/হক শব্দটি বিলুপ্ত হয়ে যেত।
বি:দ্র: ডাক্তারদের জন্য লেখা পোস্ট,গালি থাকবেনা তা কি হয় বলেন?
Waiting Fr 1st Gaalis
#SrModerator
যদি বাঁচতে চান মর্যাদার সাথে:
১.রোগী দেখা,রিপোর্ট বিশ্লেষন,ওষুধ লেখা,উপদেশসহ চেম্বারে পরপর ৩-৫দিন বারবার কোন ভিজিট রাখবেননা প্লীজ।দরকার হলে সম্ভাব্য সকল হিসেব একত্র করে মন&পারিপার্শ্বিকোপযোগী বেশি ভিজিট নির্ধারণ করুন।(ভাল প্রতিস্ঠানে বিক্রয়পরবর্তি সেবা বলতে একটি টার্ম আছে,নিজেকে গুরুত্বপূর্ণ প্রতিস্ঠান ভাবুন প্লীজ
২.প্রথম ২-৩মিনিট রোগী আগড়বাগড় যাই বলুক বলতে দিন,থামাবেননা প্লীজ।কোনটা কেন কি দিচ্ছেন একটুসখানি হলেও বুঝিয়ে দিন।
টাকা বেশি নিন কিন্তু ব্যাবহার মধুরতম করুন প্লীজ।
৩.ডাক্তার নিজে,বাবামা,স্পাউস,সন্তানের থেকে হাফ/ফুল ফ্রি(ভিজিট দিতে নিলে ঝারি লাগালে বেস্ট) ভিজিট রাখুন প্লীজ।
৪.ডাক্তারদের ইনহাউস কোন ভুল হলে সিনিয়ারগন ননডাক্তার কারো সামনে ভুলেও কিছু বইলেননা প্লীজ,বরং তাকে সাপোর্ট করুন;রুম বন্ধ করে দরকার হলে থাপ্পর মাইরেন।দেখবেন একই ভুলতো দ্বিতীয়বার করবেইনা বরং আপনি দখল করবেন পিতার স্থান।
জুনিয়ারোর সকল রোগীই আপনার কাছেই রেফার্ড হবেন,একটু করেই দেখেননা প্লীজ
৫.এমবিবিএস কারো ব্যাবস্থাপত্র আপনাকে উপস্থাপন করা হলে ছিছি না করে অভিনয় করে হলেও একটু প্রশংসা করুন প্লীজ।রোগী ফিরে গিয়ে তাকে যখন শ্রুত প্রশংসাবানী শোনাবেন,জুনিয়ারও মহানিশ্চিন্তে খালি আপনাকেই রোগী পাঠাতে থাকবেন।ব্যাবস্থাপত্রে ভুল থাকলে জুনিয়ারের নাম্বার নিয়ে কৌশলে বুঝিয়ে দিন।কি কাজ হয় দেখুন।রোগী রোগী পাঠায় ১/২জন,ডাক্তার রোগী পাঠায় শয়ে শয়ে।তাছাড়া আপনার এই শিক্ষা ভবিষ্যতে সংক্রমিত হয়ে উত্তম চিকিৎসকের বংশবৃদ্বিই করবে।অব্যার্থ সূত্র,এপ্লাই করেই দেখুন প্লীজ।
\
ংশেষকথা-
ডাক্তারি ওকালতিকে ব্যাবসা সংজ্ঞায়িত করেছিলেন রবিঠাকুর।ব্যাবসা দুরকম হয়,ক্ষনস্থায়ী,দীর্ঘস্থায়ী।
পেশাকে মর্যাদাসম্পন্ন করুন।আজকের নবীন চিকিৎসকের কিন্তু কসাই অভীধা প্রাপ্য নয়,অর্জনও নয়।
উটপাখীর মত আর কতকাল মুখা লুকাবেন !
রোগী শারীরিক মানসিক কস্টে আছেন,অনেক প্রতীক্ষা করে দূর থেকে সিরিয়াল নিয়ে বসে আছেন,যাতায়াতের কস্ট,ফিরে যাবার কস্ট,তারপর আবার সম্মানের সাথে আপনাকে টাকাও দিচ্ছেন,এতকিছুর পর আপনার কি মনে হয় অন্তত রোগীর সাথে যেকোন যুক্তিতেই খারাপ আচরনের অধিকার আপনার আছে?
যদি মনে করেন নিজের টেম্পার ধরে রাখতে পারছেননা,উপরের পরামর্শগুলো মানতে,অন্তত ১০-১৫টা মিনিট রোগীকে দিতেই পারছেননা তাহলে সেদিন চেম্বার বন্ধ রাখুন।
সবাই যদি নিজের কর্তব্য নিয়ে ভাবতো তাহলে অধিকার/হক শব্দটি বিলুপ্ত হয়ে যেত।
বি:দ্র: ডাক্তারদের জন্য লেখা পোস্ট,গালি থাকবেনা তা কি হয় বলেন?
Waiting Fr 1st Gaalis
#SrModerator
No comments:
Post a Comment