Tuesday, June 9, 2015

মানুষ আপনাকে ব্লাকমেইল করবে, তাই সাবধান।

১। আমি তখন বারডেম এর HMO, কত্তবড় পোষ্ট, Honorary .....Medical Officer, একটা অফিসার,কম কথা না!!
আমার খালুর ফোন করে বললো, হীরক, আমার এক প্রিয় ভাস্তে যাচ্ছে, ওকে একটু অপারেশন করায় দিও বাবা...
২টা পর্যন্ত honorary করলাম, গেলাম রুগীর কাছে, সারাদিন সময় দিলাম, রাতে অপারেশন হলো, রাতে ১২টাই মেসে গেলাম। পরদিন গেলাম, রুগীর ছুটির সময় স্যারকে বলে টাকা কমালাম। এরপরও আমার উপর রুগী ও আমার খালুর অনেক রাগ কেন তাদেরকে তাদের মনের মতো একটা মেডিকেল সার্টিফিকেট নিয়ে দিতে পারিনি।
২। মামার ফোন.. হীরক আমাদের গ্রামের একটা ছেলে ঢাকা যাচেছ্, তোর ও মামা হয়। তোর নাম্বার টা দিয়েছি, আমার মান সম্মানের ব্যাপার, একটু দেখিস।
DMCH, NEUROSURGERY DEPT. most busiest ward in the world. যেতেই দেখি আমার সময়ের IMO. তাকে বলে অনেক কষ্ট করে depressed fracture with subdural haematoma following RTA অপারেশন করিয়ে দিলাম।. এখন মামা বাড়ী গেলে সে কথা বলে না কারন কপালে বড় একটা দাগ হয়ে আছে কেন, কাকে দিয়ে অপারেশন করিয়েছে??

৩। এইতো সেদিন ৩ দিন আমার মহা মূল্যবান সময় ব্যয় করে ও একটা রুগিকে কোন সাহায্য করতে পারি নি, সেকি.. মন খারাপ আমার উপর!!
ক। আমার বড় ভাইয়ের বন্ধু। প্রায়ই নিজের গাড়ি চালিয়ে তার বাচ্চাকে দেখাতে আসে। সে দেখে আামি বসে বসে বই পড়ছি, কোন রুগী নাই। তার গল্প হলো, ফ্লাট কিনেছি, দেশে এটা কিনেছি,ওটা করেছি। তোমার ফ্লাট কোথায়, গাড়ি কবে কিনবা??
আমার দম বন্ধ হয়ে আসে,কি বলবো.. কোনদিন আমাকে ভিজিট নামক ভদ্রতা দেখায় নাই..
খ। ডাক্তার হওয়ার পর আমার বন্ধু বেড়ে গেছে। প্রাইমারি, হাইস্কুল,কলেজের অনেক বন্ধুরা, দুরের আত্মীয়, বড় ছোট ভাইয়ের বন্ধুরা ফোন করে, উপদেশ নেয়। যদি ফোন না ধরতে পারি....ব্যাস হলো।
সে মাসে ১ দিন করে কিন্ত আমাকে তো দিনে ১০ জনের ফোন ধরতে হয়!
ঘটনাগুলি বিশ্বাস হচ্চেনা?? বিগত ১০ বছরে শত শত এরকম ঘটনা আছে আমার। অনেকের আছে ঠিকই।
আমি এখন ভাবছি, নিজের খেয়ে আপনজন ছাড়া কারো আজাইরা উপকার করতে যাবো না, অযাযিত ফোন ধরবো না, পাই পাই করে ভিজিট নিবো। কসাই বললে বলুক,, টাইম নাই।
আরে ভাই আপনি কি কোথাও কিছু ফ্রি পান? বাসে চড়লে টাকা দিতে হয়,বাজার করলে টাকা লাগে, সব টাকা। আপনি বন্ধুরদোকান থেকে জামা কিনলে টাকা দিতে হয়না?? বাজারে মাছ কিনলে ফ্রি পান? তাহলে আপনি ফ্রি করবেন কেন?
সবাই নিজের কাম অকাম কইয়া গাড়ি চালাইবো, ফ্লাট কিনবো আর আপনি মানবসেবা কইরা লোকাল ৭ নম্বরে চড়বেন আর সবার ঠেলাগুতা খাবেন। মনে রাখবেন টাকা না থাকলে সমাজে কোথাও বেইল পাইবেন না, আত্মীয়, আপনজন এমনকি ঘরের বউ এর কাছেও দাম পাইবেন না।
এটা মানবপেশা, মহত পেশা বলে মানুষ আপনাকে ব্লাকমেইল করবে, তাই সাবধান।
জুনিয়র ডাক্তার বাবুদের বলি...
আমি লিখে দিতে পারি, নিজের খেয়ে, পড়াশুনা বাদ দিয়ে এসব করবেন তো আপনি পস্তাইবেন।

লেখক >

No comments:

Post a Comment