Saturday, January 7, 2017


খবরের বাকি অংশের লিঙ্ক >> Click Here <<
এই খবর আমাদের সময় ০৫.০১.২০১৭ তারিখে প্রথম পাতায় প্রকাশিত হয়েছিল।
খবরটি কিছু ব্যাখ্যা করে বিবেচনা করা যাক।

** উচ্চ  ফি --> বি এম ডি সি সাইট অনুযায়ী দেশের ডাক্তার সংখ্যা 75700জন ( সুত্র http://bmdc.org.bd/doctors-info/ ) এর মধ্যে কত জন ডাক্তারের ফি ৩০০ টাকার উপরে  বিবেচনা করবেন।

** এ ছাড়া বিশেষজ্ঞ চিকিৎসকদের বিরুদ্ধে  প্যাথলজিক্যাল পরীক্ষার বিপরীতে কমিশন, ওষুধ কোম্পানি থেকে কমিশন, উপহার ও নানা ধরনের সুবিধা নেওয়া, প্রয়োজনের অতিরিক্ত ওষুধ লেখা ও প্যাথলজিক্যাল পরীক্ষা করানোর অভিযোগ রয়েছে। --> এই সুবিধা কত % ডাক্তার নেন / পান? যারা সুবিধা নেন/ পান তারা তো চিহ্নিত ডাক্তার, তার পরেও তাদের কাছে রোগী রা যান কেনো?

** একদিকে বিশেষজ্ঞ চিকিৎসকের সংখ্যা কম, অন্যদিকে রোগীর সংখ্যা বেশি। পর্যাপ্ত বিশেষজ্ঞ চিকিৎসক না থাকায় তাদের সিরিয়াল পেতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। --> পর্যাপ্ত বিশেষজ্ঞ চিকিৎসক না থাকার কারন এবং তা দূর করতে ব্যাবস্থা নেয়া হয় না কেনো?

** সরকারি হাসপাতালে রেফারেল সিস্টেম চালু না থাকায় রোগীরা চাইলেও একজন সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক বা অধ্যাপকদের নাগাল পান না। --> রেফারেল সিস্টেম চালু হয় না কাদের ইশারায়? তাদের বিরুদ্ধে ব্যাবস্থা নেয়া হয় না কেনো?

** এক বছরের বেশি সময় অপেক্ষার পর ২০১৬ সালের অক্টোবরে ওই চিকিৎসকের সাক্ষাৎ পান আনোয়ারা বেগম। আনোয়ারা বেগমের স্বজন বলেন, আত্মীয়স্বজনের পীড়াপীড়িতে কিডনি ফাউন্ডেশনের অধ্যাপককে দেখানোর জন্য অপেক্ষা করতে হয়েছে এক বছরের বেশি সময়। রোগী দেখার পর চিকিৎসক যেসব টেস্ট দিয়েছেন সেই রিপোর্ট দেখাতে আবার তিন মাস অপেক্ষা করতে হয়। রোগীর ক্রিটিক্যাল মুহূর্তেও সিরিয়াল পেতে কোনো ছাড় পাওয়া যায় না। --> দেশে কি  আর কোন ডাক্তার নাই, যে ১ বছর অপেক্ষা করতে হবে?

** চিকিৎসক রাত ২টা পর্যন্ত রোগী দেখেন। এর মধ্যে ছোটাছুটি করেন বিভিন্ন হাসপাতালে। ফলে রোগীরা সেবা না পেয়ে বিরক্ত। --> এমন ডাক্তার এর কাছেই কেন যেতে হবে ? দেশে অনেক ভাল চিকিৎসক আছেন, কিন্তু তারা প্রচারে নেই। তাদের খুজে বের করা কঠিন কিছু নয়।

** রোগী দেখার ক্ষেত্রে যথেষ্ট সময় দেন না বলে অভিযোগ রয়েছে। --> সময় দিতে পারেন না যে সব ডাক্তার তাদের সংখ্যা নগন্য। তাদের এভয়েড করা কঠিন কিছু নয়।

শুধু সমালোচনা না করে কি করে হেলথ সেক্টরের সমস্যা সমাধান করা যায় তার দিকে মনযোগী হওয়া দরকার। সরকারি পলিসি যতদিন স্তান্টবাজি মুক্ত না হবে তত দিন অবস্থার উন্নতি হওয়ার সম্ভবনা নাই বললেই চলে। আল্লাহ পাক সংশ্লিষ্ট সবাই কে সুমতি দান করেন। আমীন

No comments:

Post a Comment