Monday, March 6, 2017

দুরারোগ্য ব্যাধি থেকে আরোগ্যলাভ করা একটা মানুষকে জিজ্ঞেস করে দেখুন, সে কি ভাবে ডাক্তারদের নিয়ে? প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

ইদানিং কালের ডাক্তার বিরোধী ট্রেন্ড টা নিয়ে কয়েকদিন ধরে চিন্তা করেছি। ডাক্তার বিদ্বেষ এখন আর কোন মিথ না। সমাজের বিরাট বড় একটা অংশ ডাক্তারদের ঘৃণা করে। কেন করে? কারনগুলো কি? মানুষের ডাক্তারদের নিয়ে প্রধান অভিযোগ গুলো কি? কেন তাদের কসাই, ডাকাত, জানোয়ার বলে সম্বোধন করা হয়?

কারন গুলো দেখতে আমি কয়েকটা অনলাইন নিউজ পোর্টালের ফেইসবুক পেইজের কমেন্ট সেকশনে ঢু মারলাম। আসলে কোনটা তাদের মেইন অভিযোগ - বেশি টেস্ট দেয়া হয় এটা? নাকি স্পেসিফিক জায়গায় টেস্ট করতে বলা হয় এটা? নাকি তারা সব কমিশন খান ডায়াগনস্টিক সেন্টার থেকে এটা? নাকি তারা সরকারের টাকায় পড়ে প্রাইভেট প্র‍্যাকটিস করেন এটা? অথবা তারা সময় দেন কম এটা?
কমেন্টগুলো পড়ে আমি যেটা আবিষ্কার করলাম যে, তাদের মেইন অভিযোগ- "উনি ২ মিনিট দেখে ৮০০ টাকা নেন কেন?"
তার মানে তাদের ভিজিট নিয়ে কমপ্লেইন। আর এত কম সময়ে এত টাকা কেন ইনকাম করে,তা নিয়ে প্রবলেম। সময় কম দেয়া হয় এটাও কমপ্লেইন।
এইসব কমপ্লেইন নিয়ে আরেকদিন লিখবো। এবার আসি এসব কমপ্লেইন এর সাইকোলজিক্যাল এসপেক্ট নিয়ে। কেন ডাক্তারের কাছে গিয়ে খরচ করাটাই সকল সমস্যার উৎস?

ডাক্তারের কাছে গিয়ে টাকা খরচ করা এক রকম জরিমানা স্বরূপ সবার কাছেই। অসুস্থ কেউ প্ল্যান করে হয় না। অসুস্থ হয়ে কেউ খুশিও হয় না। সুস্থতার জন্য ডাক্তারের কাছে যাওয়াটা একটা অতিরিক্ত খরচ,যেটা এই খাতে খরচ করার কথা ছিল না। হয়তো সে এই টাকা রেখেছিলো একটা মোবাইল ফোন কিনবে বলে। মায়ের জন্য একটা শাড়ি। কিংবা নতুন কোন জুতা। কিংবা সংসারের খরচ!

মানুষ ৪০ হাজার টাকা দিয়ে ফ্রিজ কিনে অসুখী হয় না, কিংবা টেলিভিশন বা কাপড়চোপড়, মোবাইল ফোন। এমনকি লক্ষাধিক টাকা দিয়ে জমি বা গাড়ি কিনেও তারা অর্জন খুঁজে পায়, কারন খরচ হলেও একটা জিনিসের মালিক হচ্ছে সে। দামি রেস্তোরায় দিয়ে খেতে ভালো লাগে। পয়সা খরচ হলেও রসনা তো তৃপ্ত হয়। লাখ টাকা খরচ করে বিদেশ ঘুরে আসতেও খারাপ লাগে না, কারন টাকা গেলেও মন তো প্রফুল্ল হয়।

কিন্তু হুট করে অসুস্থ হয়ে গেলেই সমস্যা। যে খরচটা হবে, সেটা তো হবার কথা ছিলো না। অল্পের উপর দিয়ে গেলে তাও ভালো, কিন্তু বড় রোগ হলে, অপারেশন লাগলে? অনেক খরচ। যে যার সামর্থ্য অনুযায়ী খরচ করলেও সবার জন্যেই খরচটা তো প্ল্যানের বাইরে। পরিষ্কার জরিমানা। তাই হাসিমুখে ডাক্তার দেখানোর কারন আছে কি? কিংবা এই খরচটা ভালো লাগার? তাই ডাক্তারদেরকে ভালো লাগাটা এসে ঠেকে টাকার অংকে। যত বেশি খরচ, তত বেশি রাগ, ঘৃণা, বিদ্বেষ। তাই ভিজিট ৫০০ ই হোক আর ১৫০০ ই হোক, রাগ উঠবেই- কম আর বেশি।

কিন্তু বিষয়টা তো এমনও হতে পারত যে এই রোগে সে দুম করে মরেও যেতে পারত। কিংবা তার মা, তার বাবা, বোন বা স্ত্রী, সন্তান? কিংবা খুব কষ্ট পেতে পারত। এই কষ্ট থেকে মুক্ত করার জন্য, জীবনটা বাঁচানোর জন্য কি কৃতজ্ঞ হতে পারতো না? হয়তো পারতো, যদি খরচ না হতো। বিপদ থেকে বেঁচে যাওয়ার চেয়ে কত খরচ হলো সেটাই মুখ্য হয়ে দাঁড়ায়।

তাহলে উন্নত বিশ্বে এত সম্মান কেন ডাক্তারদের? কারন উন্নত বিশ্বে পাবলিকের কাছে টাকার অংকের চেয়ে সুস্থ থাকাটাই সবচেয়ে বেশি জরুরী। জীবনের দাম,সুস্থতার দাম টাকার দামের চেয়ে অনেক বেশি তাদের কাছে, তাই তারা অসুস্থ না হলেও নিয়মিত চেক আপ করায়। আর হেলথ ইন্স্যুরেন্স আরেকটা বড় ফ্যাক্টর। এদের সরকারি হাসপাতালে চিকিৎসা করাতে লজ্জা করে না। আর যার তাড়াতাড়ি দরকার আর সামর্থ্যে কুলোয়, সে প্রাইভেট প্র‍্যাকটিশনারের কাছে যায়।

তারপরও, নিশ্চিত মৃত্যুর হাত থেকে বেঁচে যাওয়া, দুরারোগ্য ব্যাধি থেকে আরোগ্যলাভ করা একটা মানুষকে জিজ্ঞেস করে দেখুন, সে কি ভাবে ডাক্তারদের নিয়ে? প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।


>> কালেক্টেড পোস্ট <<

No comments:

Post a Comment