Thursday, March 30, 2017

Let's give a sincere thought over it...


.
আমরা এমন এক দেশে বাস করছি, যেখানে প্রয়োজন পড়লে মধ্যরাতেও সহজেই একজন কোয়ালিফাইড ডাক্তারের পরামর্শ পাওয়া যাবে, কেবল মাত্র ২০০-৫০০ টাকা খরচ করলেই! অথচ অত রাতে দুর্ঘটনাবশত কোন কারণে যদি ইলেক্ট্রিশিয়ান কিংবা প্লাম্বার প্রয়োজন হয়, এই টাকায় ওই সময়ে তাদের টিকি'টিরও দেখা মিলবে না!!
.
এমন এক দেশে বাস করি , যেখানে কোন মুমূর্ষু রোগী হঠাৎ মারা গেলে লোকে হাসপাতাল তোলপাড় করে ফেলে অথচ ক্ষুধা, দারিদ্র্য কিংবা অপুষ্টি তে হাজার হাজার লোক মরলেও, কারো কোন ভাবান্তর নাই!
.
মামলার শুনানির তারিখ পেতে বছরের পর বছর আদালত পাড়ায় ঘুরাঘুরি করেও লোকের ধৈর্যচ্যুতি ঘটতে দেখা যায় না, অথচ রোগী নিয়ে হাসপাতালে আসলেই তাদের ভয়ানক ব্যস্ততা শুরু হয়ে যায়!!
.
ডাক্তাররা যদি ন্যায্য ফি ও দাবী করে, তাতেই "কসাই " আর "চামার " বলে গালি শুনতে হয়, অথচ দুর্নীতিবাজ আমলা আর রাজনীতিবিদেরা পাবলিকের লাখ লাখ টাকা লোপাট করে দিলেও তারা ঠিকই সেলেব্রিটির মত আদর- আপ্যায়ন পায়!!
.
এমন এক আজব দেশে আছি, যেখানে "বাচ্চা" জন্মানোর খুশিতেই লোকে হাজার হাজার টাকা খরচ করে পার্টি দেয়, অথচ এই বাচ্চাকে নিরাপদে পৃথিবীতে আনতে যারা অক্লান্ত পরিশ্রম করল, সেই ডাক্তার আর হাসপাতালকে চার- পাঁচ হাজার টাকা দিতেও কার্পণ্য বোধ করে!
.
এমন দেশে আছি, যেখানে কোন কোন হোটেলে ১৫০০ টাকায় পুরো দিনের জন্যে একটা কামরা মেলে না, অথচ হাসপাতালে ঠিকই এই খরচে ওয়ার্ডের বেড পাওয়া যাবে, সাথে ওষুধ- পত্র, পরীক্ষা - নীরিক্ষাসহ! আর নার্সিং কেয়ার প্লাস ডাক্তার তো আছেই ( তাও নাকি এমন ডাক্তার, কোন কিছু এদিক ওদিক হলেই যাকে ইচ্ছামত তুলোধুনো করা যাবে!! )
.
এমন এক অদ্ভুত দেশে আছি, যেখানে রোগি মরে গেলে ভাংচুর করা কিংবা ডাক্তার - স্টাফ পেটানোর জন্য লোকের অভাব হয়না, অথচ রক্তদানের প্রয়োজন হলে এদের মাঝে একটা মানুষকেও খুঁজে পাওয়া যায় না!!!
.

Prof. Zahurul Islam স্যারের টাইমলাইন থেকে, কিঞ্চিৎ পরিবর্তিত ও সংশোধিত করে... .

No comments:

Post a Comment