Wednesday, April 19, 2017

ডিস্কাউন্ট!!!


রবি ব্যবহারকারী গ্রাহক পাচ্ছেন ৮.৫%
বাংলা লিঙ্ক ব্যবহারকারী প্রিয়জন গ্রাহক পাচ্ছেন ১০%
গ্রামীণের স্টার কাস্টমার পাচ্ছেন ১৫-২০% পর্যন্ত ডিসকাউন্ট।

ডায়াগনস্টিক সেন্টারের কাউন্টারে বসে ভাবছি চিকিৎসক পরিচয়টা দেব কি না। সংকোচ রেখে বলেই ফেললাম, উনি দু'জন চিকিৎসকের আম্মা। ১০-১২টা টেস্টে কয়টা টাকাই বা বাঁচবে।

"আমরা ইন্টার্নরা যে কোন ল্যাব ৩০-৪০%তো সব রোগীকেই লিখে দেই, আমার আম্মার ক্ষেত্রে কেন পাবো না"? একবার বেটার হাফের মুখের দিকে তাকাই আরেকবার কাউন্টারে বসা এপ্রন পরা রিসিপসনিস্টের দিকে। ডাক্তার পরিচয় দেয়ায় কিছুটা অবিশ্বাসের সাথেই দু তিনবার ফোনের রিসিভার কানে ঠেকিয়ে একবার ম্যানেজার আরেকবার কার সাথে যেন কথা বললো।

অস্বস্তি নিয়ে দাঁড়িয়ে আছি। বাংলাদেশের সকল চিকিৎসক এক থাকলে হাজার কোটি টাকার ওষুধের বাজারে এক এসকেএফেরই ১৯-২০ কোটি টাকা এক মাসে ক্ষতি হয়, সেখানে আমি এক দেড় হাজার টাকার জন্য কোথাকার কোন ডায়াগ্নোস্টিক সেন্টারের অন্তত তিন জন কর্মচারীর সিদ্ধান্ত(দয়া!)র জন্য অপেক্ষা করছি। আচ্ছা এটা কি প্রাপ্য না প্রাপ্য নয়? শেষ পর্যন্ত ডিস্কাউন্ট ২০ % এর মত দেয়া হয়েছিল।

পুলিশের হাসপাতাল থাকে(পুলিশ হাসপাতালের দায়িত্বে থেকে ১২০০ পুলিশ সদস্য এবং তাঁদের পরিবারের জন্য এক মাসে ১০ লাখ টাকার ওষুধের বিলে স্বাক্ষর করেছি), সরকারি কর্মচারীর হাসপাতাল থাকে, থাকে না কেবল ডাক্তারদের জন্য কিছু। আমার সকল কাজের অদৃশ্য সমর্থক এবং তীব্র সমালোচক বেটার হাফকে বোঝাই, একদিন কেবল বিএমএর মেম্বারশিপ নাম্বার, তোমার ইন্টার্নশিপ বা যে কোন মেডিকেল শিক্ষার্থীর আইডি কার্ড দিয়ে বাংলাদেশের সকল হাসপাতালে, ডায়াগ্নোস্টিক সেন্টারে ৫০% ডিস্কাউন্ট পাওয়া যাবে। বিএসএমএমইউ হাসপাতালে অফিসিয়ালি যেমন ৩ জন রোগীর পর একজন চিকিৎসক/কর্মচারী দেখাতে পারে তেমনি আমার অসুস্থ মাকে দ্বীন মোহাম্মদ স্যার কিংবা প্রাণ গোপাল দত্ত স্যারকে বিনা সিরিয়ালে দেখাতে পারব।

হিপোক্র্যাটিক শপথে My colleagues will be my brothers and sisters কথাটা মিথ্যা নয়, একদিন তা প্রমাণ করবোই।

সকল হাসপাতাল সেবা, ডায়াগনস্টিক টেস্টে চিকিৎসক ও চিকিৎসক পরিবারের জন্য নির্দিষ্ট ডিস্কাউন্ট চাই।
চিকিৎসার অধিকার, চিকিৎসকের অধিকার-১,

১৪/৪/১৭।
চমেক ৪৮, ২০০৫-৬
স্বত্ব-প্ল্যাটফর্ম

No comments:

Post a Comment