Saturday, May 30, 2015

আসুন নিজ দেশের ডাক্তারকে কসাই ডাকি, শ্রীলেদার্সে শপিং করে আসি।


এই বিজ্ঞাপনটা বাংলাদেশের একটি জাতীয় দৈনিক ছাপে কিভাবে? বিজ্ঞাপনে দুটো সোনালী রঙের জুতার ছবি-তার উপর লেখা ডাক্তার দেখাতে কলকাতা যাচ্ছেন? শ্রীলেদার্সে-এ অবশ্যই আসবেন।
হ্যাঁ ডাক্তার, দেবতারূপী ডাক্তার, কলকাতার ডাক্তার। কেন যাবেন কলকাতার ডাক্তার দেখাতে? কারণ বাংলাদেশী ডাক্তার তো কসাই। বাংলাদেশী ডাক্তাররা রেপ করে (দু দিন আগেই জাতীয় দৈনিকে জনৈক স্যাকমো-চিকিৎসা সহকারীর অপকর্ম ফলাও করে ডাক্তার নাম দিয়ে প্রচার করলো), বাংলাদেশী সরকারি হাসপাতালে ডাক্তাররা ভুল চিকিৎসা দেয়, ১০-২০ বছর ডাক্তারি পড়া ডাক্তারের ভুল ধরে মেট্রিক ফেইল আইডি কার্ড সর্বস্ব সাংবাদিক, হাসপাতালের টয়লেটে বদনা ফুটো, বিছানার চাদর নাই, লিফটে লম্বা লাইন এই অভিযোগে ঢাকা মেডিকেল কলেজের ইন্টার্নদের পেটায়-শাসায়, বারডেম-ল্যাব এইডের বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মান নিয়ে প্রশ্ন তোলা হয়। বাংলাদেশের সাধারণ মানুষকে তো প্রাণটা বাঁচাতে হবে এসব কষাইখানা থেকে। তাই কলকাতা, মাদ্রাজ, বোম্বেই সমাধান। আসুন আমরা মন ভরে ডাক্তারদের গালি দেই, পকেট ভরে টাকা নিয়ে কলকাতার শ্রীলেদার্স, বিগ বাজারে শপিং করে আসি।
লেখার এ অংশে আজ থেকে দুই-তিন-চার বছর আগের আমার নিজেরই কিছু লেখা কাটপেস্ট করছি- ১ " নবীন চিকিৎসকেরা মানুষ, দেবতা নন, তাদের ত্রুটি বিচ্যুতি আছে । তবে সাংবাদিকদের মত পত্রিকার কাটতি বাড়াতে, চ্যানেলের দর্শক বাড়াতে অথবা কর্পোরেট-বিদেশী হাসপাতালের দালালী করতে গিয়ে ইচ্ছেকৃত শয়তানী ছড়ায় না, দেশের দরিদ্র মানুষদের ভারত/ব্যাঙ্কক হাসপাতালের গ্রাহক বানাতে বাংলাদেশের চিকিৎসকদের মুখোমুখি অবস্থান নিয়ে যায় না, জনগণের শত্রু হিসেবে বিজ্ঞাপন দেয় না ।" -ইস্যু বারডেমে যখন একজন মহিলা চিকিৎসক কে বাথরুমের সিরামিকের বেসিনে মাথা ঠুকে পেটানো হয়েছে তখন লেখা।
২ "সাংবাদিকদের সাথে চিকিৎসকদের সরাসরি কোন দন্দ্ব নেই । তবে ঢালাওভাবে নেতিবাচক উপস্থাপনা , স্বাস্থ্য সেবায় নন্দ ঘোষের মত সব দোষ চাপিয়ে দেয়া , টেকনিক্যাল বিষয়গুলোতে নূন্যতম জ্ঞান না থাকার পরেও অযাচিত নাক গলানো এসব কারণে চিকিৎসকদের সাথে সাংবাদিকদের এই রেষারেষি । সাংবাদিকরা যতটা সাধারণ মানুষের মুখপত্র হিসেবে কাজ করছে তার চেয়ে বেশী কাজ করছে এপোলো-স্কয়ার-ফাইভ স্টার হাসপাতালের বিজ্ঞাপন দিতে এবং অবশ্যই ভারত-সিঙ্গাপুর-চীন-মালয়শিয়ার এদেশীয় দালাল হিসেবে রোগী ধরতে । বাংলাদেশের হাসপাতাল খারাপ,চিকিৎসক খারাপ প্রমাণ হলে কার লাভ হচ্ছে , সেটার প্রতিবাদ করতে গেলেই চিকিৎসকেরা সাংবাদিকদের নির্লজ্জ অপপ্রচারের শিকার হচ্ছে সেটা বুদ্ধিমান মানুষের বুঝতে বাকী থাকবেনা ততক্ষণে ক্ষতি যা হবার হবে, বাংলাদেশের স্বাস্থ্য সেবা নষ্ট হবে ।- রাজশাহী মেডিকেল কলেজে একজন জীবিত রোগীকে ইন্টার্নরা মেরে ফেলেছে গুঁজব ছড়িয়ে ইন্টার্নদের উপর হামলার প্রেক্ষিতে লেখা।
৩" স্বাধীনতার পর বাংলাদেশে যা কিছু ভাল চলেছে যা কিছু মাথা তুলে দাঁড়াতে পেরেছে তারই পেছনে লেগেছে এক বিশেষ শ্রেণী । চিনিশিল্প , T & T TELEPHONE এবং সর্বশেষ পাবলিক বিশ্ববিদ্যালয় সব কছু নষ্ট হয়েছে । সরকার বারবার হার মেনেছে এদের কাছে । প্রশাসন দালালী করেছে । এখন বাকী রইলো স্বাস্থ্য । যা কিছু প্রাইভেট হয়েছে সব সরকারী সে সেক্টর ধ্বংস হয়েছে ।বাংলাদেশের মত গরীব দেশ কিভাবে স্বাস্থ্য খাতে এভাবে সেবা দেয় ? MDGর লক্ষ্য আগেই পূরণ করে ফেলে , গণ্ডা গন্ডা পুরষ্কার পায় । তখনই-MIDDLE CLASS রে বুঝায় বেবাক ডাক্তার কসাই । কয়েকটা চিহ্নিত মিডিয়া সে উদ্দেশ্যে(স্বাস্থ্য সেবা ধ্বংস করতে) আমাদের ভিলেন বানাচ্ছে । ডিয়াগুলোতে ডাক্তারদের সম্পর্কে ইতিবাচক কথা কখনো আসেনা । তার উপর ডাক্তারদের সম্পর্কিত বিভিন্ন খবরে কমেন্ট মডারেশনে বাদ দেয় । কী আসহ্য পক্ষপাতিত্ব ।"
এতকাল বলে এসেছি এদের পর্দার আড়ালে থেকে ফান্ডিং করে ইন্ডিয়া-চায়না-মালয়শিয়া। আজকের এই একটা বিজ্ঞাপনই সেই ফান্ডিং পর্দার আড়াল থেকে লোকচক্ষুর (অবশ্যই বিবেক-বুদ্ধি সম্পন্ন মানুষের) সামনে নিয়ে আসলো।
আসুন নিজ দেশের ডাক্তারকে কসাই ডাকি, শ্রীলেদার্সে শপিং করে আসি।

সংগৃহীত 

No comments:

Post a Comment