Monday, October 24, 2016

বাংলাদেশের প্রসূতি সেবা ও সিজারিয়ান ডেলিভারি

আপনি কখনো শুনেছেন হলিউড/বলিউডের কোনো নায়িকার সিজার করে বাচ্চা হয়েছে? আত্মীয় বন্ধু যারা ইউরোপ/আমেরিকায় বউ নিয়ে থাকে, তাদের বউয়ের ও সিজারে বাচ্চা হয়েছে শুনি নাই।
 তার কারন ওদের বাচ্চা হইবার আগে গাইনি ডাক্তার আত্মা শুকানো ভয় দেখিয়ে বলে না, পানি শুকিয়ে গেছে, নুচাল কর্ড (নার) প্যাঁচিয়ে গিয়েছে, পজিশন উল্টায়া গিয়েছে।
-
বিশ্বের কোথাও দাঁড় করানো অজুহাতে পেট কেটে বাচ্চা বের করে না, একমাত্র বাংলাদেশে বাচ্চা জন্ম দিতে গেলে গাইনি ডাক্তারদের হাজারো অজুহাত। আপনাকে এমন সব ভয় দেখাবে যে, অনাগত বাচ্চার সামনেই কাল্পনিক কাঠ-গড়ায় দাঁড় করিয়ে দিবে। বলবে, এ মুহুর্তে সিজার না করলে বাচ্চা বাঁচানো যাবে না, দায় দায়িত্ব আপনার। এছাড়াও ডেলিভারি পেইন নিয়ে ক্লিনিকে যাবেন তো দিবো
একটা ইঞ্জেকশন দিয়ে ব্যাথা শেষ, এইবার এ অজুহাতেও পেট কাটো।
-
এখনতো আবার গাইনি ডাক্তাররা অজুহাতও দেখায় না, ডাইরেক্ট বলে দেয় আমি নরমাল ডেলিভারি করাই না।
-
কী আজব দেশ রে ভাই, এত সিজার ডেলিভারি বিশ্বের আর কোনো দেশে হয় কি?? অনেক মায়েরা ও কম যায় না, আগেই চুজ করে সিজারে বাচ্চা নিবে, একটুও কষ্ট সহ্য করবে না, এটা হল ডি-জি-টা-ল ফ্যাশন/ইস্টাইল।
-
আজব এই দেশে, জন্ম নিয়ন্ত্রণ, শিক্ষার হার, বৃক্ষ রোপন, টিকা দান, শিশু মৃত্যু হার রোধ, এসব কিছুতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সবুজ মার্ক পেলেও সিজার ডেলিভারি নিয়ে লাল দাগ খেয়ে বসে আছে অনেক বছর, সরকার কিন্তু স্পিকটি নট।
-
স্বঘোষিত নরমাল ডেলিভারি না করনেওয়ালা গাইনি ডাক্তারদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া ওয়াজিব হয়ে গেছে। এক বন্ধুর কাছে শুনলাম আমেরিকাতে নাকি বাইশ ঘন্টা ডেলিভারি, পেইনের পরেও ডাক্তার সিজার করে নাই, সুস্থ বাচ্চা হয়েছিলো, মা ও সুস্থ ছিল।
-
আমার পরিচিত এক গাইনি ডাক্তার (MBBS, DGO) পঁচানব্বই ভাগ নরমাল ডেলিভারি করাতো বিধায় কোনো ক্লিনিক তারে নিতে চায় না। এই ডাক্তার এ-ক্লিনিক ওই-ক্লিনিক, এ-জেলা ওই-জেলা ঘুরে ঢাকার মিরপুরের এক অখ্যাত ক্লিনিকে।
-
কিছুদিন আগে মহাখালীর আয়েশা মেমোরিয়াল হসপিটালে গিয়েছিলাম একজন ডোনার নিয়ে, হঠাৎ করেই রিসিভশনের দিকে নজর গেলো, দেখলাম একজন সিজারের পেসেন্টের স্বামী কাঁদতেছে। কাছে গিয়ে বিষয়টা জানতে চাইলে সে বলল, ভাই আমার বাসায় বউয়ের নরমাল ডেলিভারিই হইতো, কিন্তু রক্তস্বল্পতা ছিলো বলে নিয়ে আসলাম এখানে, ভাবলাম এখান থেকে রক্ত দিয়ে নিয়ে যাবো। কিন্তু নিয়ে আসার পর তাদের (ডাঃ) এমন অবস্থা, মনে হচ্ছে যেনো সোনার খনি পেলো। রক্ত দেয়ার পুর্বে এই টেস্ট সেই টেস্ট, অবশেষে বলে সিজার না করালে আপনার বাচ্চাকে বাঁচানো যাবে না। কি আর করমু কন, এখন তারা সিজার করাইয়া ১,৪২,০০০টাকার একটা বিল ধরাইয়া দিছে।
-

  সিদ্ধান্ত আপনার, আপনি এখন আপনার স্ত্রী/বোন/মাকে কি সিজার ডেলিভারি করাইবেন, নাকি নরমাল???

---Collected---

3 comments:

  1. This comment has been removed by the author.

    ReplyDelete
  2. Ashfaqur Rahman
    একটা গ্রাফ চার্ট মেইনটেইন করার কথা , পার্টোগ্রাফ , কবে কোথায় কে ব্যাবহার করল আর কে সিজার করল ? অথচ , শাহ আলম স্যার এই জিনিষটা কত সুন্দর করেই না পরিয়েছিলেন , গাইনি বিভাগের কিছুটা খারাপ লাগতে পারে কিন্তু কথা সত্য , মিনিমাম রিকয়ারমেনট গুলো ফুলফিল করা উচিত , হুট হাট বলে দিয়েই কিভাবে সিজার করে এইটা কি কেউ বুঝেনা ? নাকি পরীক্ষাতে শুধু মুখস্ত বিদ্যার জন্য গ্রাফ শিখায় ?

    ReplyDelete
  3. Tahmina Nipa
    bujhlamna kisu gynaecologist mal praxis kore,but bd r mohilaraw kom jai na,kisu ase c sce nijei decide kore,r kisu ucchobitto class desher baire gie epidural nie painless nvd kore,jodi amader deshe epidural available hoto tobe desher bairer moto nvd ekhanew popular hoto,r desher baire jodi ei fascility na thakto tobe ami sure naika,celeb ra pain er voe ulta c sec nij thekei korte chaito

    ReplyDelete