Monday, December 19, 2016

সবার বোধদয় হোক।

১.
মাদ্রাসার ছাত্র, পড়া না পারায় হুজুরের মার খেয়ে ১ দিনের ছুটিতে গ্রামের বাড়িতে এসে আর মাদ্রাসায় যায় না। তার মা জিজ্ঞেস করে কি হল তুই মাদ্রাসায় যাস না কেন, ছেলে বলে পেট ব্যাথা, এই বলে ২ দিন হয়ে গেল, তাকে এলাকার বাজারের খুচরা ডাক্তার থেকে হরেক রকমের ড্রাগস এনে খাওয়ানো হল, কিন্তু পেট ব্যথা আর ভাল হচ্ছে না। তখন সেই খুচরা ডাক্তার বলে এপেন্ডিসাইটিস হতে পারে, জেলা সদরের বড় সার্জনকে দেখাতে হবে। এবার খুচরা ডাক্তার, ছেলে, ছেলের মা মিলে রওয়ানা দিল জেলা সদেরের উদ্দেশে। যাওয়ার আগেই খুচরা ডাক্তার ফোন করে সার্জনকে বড় একটা সালাম দিয়ে বলল, চেম্বারে আছেন তু, একটা এপেন্ডিক্স নিয়ে আসতাছি। (হাহা, একটা Appendix :D :D )
চেম্বারে নেয়ার পর সার্জন দেখে আল্ট্রাসহ কিছু ব্লাড টেস্ট করাল,
আল্ট্রা নরমাল উল্লেখ করেও কুশলী রেডিওলজিস্ট কমেন্টস এর নিচে লিখে দিল 'USG abdomen normal findings, please correlate clinical sign symptoms with Acute Appendicitis' (সার্জন কে একটু তেল মারা আর খুশি রাখা আর কি, পেট ব্যাথা যাহার আল্ট্রা নরমাল সে কি শুধু এপেন্ডিসাইটিস-ই হতে হবে?)

এনিওয়ে, এবার সব রিপোর্টস এক করে বিজ্ঞ সার্জন চতুর্দিক থেকে এপেন্ডিক্সের ঘ্রাণ পেয়ে পেয়ে নিজেও বললেন ছেলের-মা ছেলের এপেন্ডিক্সের ব্যাথা, অপারেশান করে এপেন্ডিক্স ফেলে দিতে হবে। কথামত ভর্তি হয়ে গেল তারা, অপারেশনের ঘন্টা খানেক আগে ছেলে কে খুজে পাওয়া যাচ্ছে না। একি কান্ড, ছেলে কই গেল,কেউ খুজে পাচ্ছে না। হঠাত মাদ্রাসার হুজুরের ফোন, পালিয়ে মাদ্রাসায় ফিরে গেছে ছেলে, তার কোন ব্যথাই ছিল না, হুজুরের মারের ভয়ে পেট ব্যথার বাহানায় মাদ্রাসায় না যাওয়ার উদ্দেশ্য ছিল মাত্র।

যে ছেলে বেতের ভয়ে মাদ্রাসা ছেড়ে ছিল, সে অহেতুক অপারেশনের ভয়ে হাসপাতাল ছেড়ে আবার মাদ্রাসায় পালিয়ে গেছে।


২.

রুগী শুক্রবারে Acute Tonsillitis নিয়ে প্রথমবার ডাক্তার দেখাতে আসল, তাকে জিজ্ঞেস করা হল টাকা পয়সা কেমন আছে সাথে। সে বলল টাকা আছে, সার্জন বলল চলো ওটি তে চলো.....
Tonsillectomy এর ইন্ডিকেশনটা সবাই জানল, শুধু জানল না অসাধু ই.এন.টি সার্জনরা।
Believe me, ill comes ill goes.
And someday you as a doctor will have to pay for your malpractice, not to people BUT to the Almighty.
এসব ম্যলপ্রাক্টিস করব না, করব না, এই হোক আমাদের শপথ, আমরা নতুন প্রজন্ম, এদেশের ডাক্তাদের গতানুগতিক ভুল-প্রাক্টিসকে ধিক্কার দিয়ে চিকিৎসা বিজ্ঞানের নির্ভুল প্রাক্টিস করব, এই হউক আমাদের বিজয় দিবসের অংগিকার।

সবাই কে বিজয় দিবসের শুভেচ্ছা...

>> কালেক্টেড পোস্ট <<

No comments:

Post a Comment